মেরামতির কারণে আজ থেকে বন্ধ নবদ্বীপের গৌরাঙ্গ সেতু

নবদ্বীপ,নদীয়া: নদীয়া বর্ধমানের সড়কপথে যোগাযোগের একমাত্র মাধ্যম এটি। কিন্তু মেরামতির কারনে আজ থেকে দুইদিন বন্ধ রাখা হচ্ছে গৌরাঙ্গ সেতু। ‘এক্সপ্যানশন জয়েন্টে’ সমস্যা দেখা দেওয়ায় আগামী দু’দিন বন্ধ থাকবে নবদ্বীপের গৌরাঙ্গ সেতু। রবিবার নদিয়া জেলাশাসকের দফতর থেকে বিজ্ঞপ্তি জারি করে বিষয়টি জানানো হয়েছে। নদিয়া জেলাশাসকের তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি নবদ্বীপের ভাগীরথী নদীর উপর গৌরাঙ্গ সেতুতে একটি ‘এক্সপ্যানশন জয়েন্ট’-এ সমস্যা দেখা দিয়েছে। এবার সেই স্থানে মেরামতির জন্য অর্থাৎ সোমবার (১ নভেম্বর) দুপুর ১২টা থেকে মঙ্গলবার (২ নভেম্বর) বিকেল পাঁচটা পর্যন্ত গৌরাঙ্গ সেতুতে যান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। তবে প্রাইভেট গাড়ি, অ্যাম্বুল্যান্স ও প্রশাসনিক ছোট গাড়ি চলাচলের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

গত ২০ অক্টোবর সকালে হঠাৎ করেই স্থানীয় বাসিন্দারা লক্ষ্য করেন, সেতুটি অনেকখানি বসে গিয়েছে। ঝুঁকি এড়াতে তৎক্ষণাৎ নবদ্বীপ থানার পুলিশ গৌরাঙ্গ সেতু দিয়ে ভারী যান চলাচল বন্ধ করে দেয়। তারপরেই নবদ্বীপ থানার আইসি বিষয়টি পূর্ত দফতরে জানান। পূর্তদফতর থেকে ইঞ্জিনিয়ার আসে ও সেতুটি ভালোভাবে পরীক্ষা করে। তখনই দেখা যায় সেতুর নীচে একটি স্প্রিং বসে গিয়েছে ও সেটি ভেঙেও গিয়েছে। তাই দ্রুত মেরামতির জন্য সিদ্ধান্ত নেয় পূর্ত দফতর ও জেলা প্রশাসন। তারপরেই সিদ্ধান্ত নেওয়া হয় পুজোর ছুটির পর এই সেতুর মেরামতি করা হবে। যদিও স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, গৌরাঙ্গ সেতুটি হঠাৎ করে বসে যায়নি। অনেকদিন ধরেই সেতুটির অবস্থা খারাপ ছিল। দীর্ঘদিন সেতুটির কোনওরকম সংস্কার করা হয়নি বলেই অভিযোগ।

সেতুটি বসে যাওয়ার দিন অর্থাৎ গত ২০ অক্টোবর গৌরাঙ্গ সেতুর উপর দিয়ে ছোট গাড়ি ছাড়া সমস্ত রকম যান চলাচল বন্ধ করা হয়েছিল। পরে ইঞ্জিনিয়ারদের থেকে আশ্বাস পেয়ে সেতুটি খুলে দেন স্থানীয় প্রশাসন। তবে ঝুঁকি এড়াতে গৌরাঙ্গ সেতুর উপর দিয়ে আট টনের উপর যান চলাচলে নিয়ন্ত্রণ করা হয়েছিল।

সোম ও মঙ্গলবার গৌরাঙ্গ সেতুর স্প্রিং মেরামতের কাজ হবে বলে প্রশাসন সূত্রে খবর। তবে সপ্তাহের প্রথম দু’দিন কৃষ্ণননগর-বর্ধমানের অন্যতম পথ বন্ধ হয়ে যাওয়ায় এলাকাবাসী যে বিপাকে পড়বেন তা বলা বাহুল্য।

Leave a Reply

Your email address will not be published.