Hs Result 2021: উচ্চ মাধ্যমিকের ফল সংক্রান্ত সমস্ত অভিযোগ আগামী ৭ দিনের মধ্যে সংসদে জানানোর নির্দেশ শিক্ষামন্ত্রীর

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: কলকাতা থেকে রাজ্যের প্রায় প্রতিটি জেলা, উচ্চ মাধ্যমিকে ফেল করেও পাসের দাবিতে রাজ্যজুড়ে পড়ুয়াদের দফায় দফায় বিক্ষোভ। পরীক্ষা না হওয়া সত্ত্বেও অকৃতকার্য হওয়ার জেরে ছাত্রছাত্রীদের ক্ষোভের বাঁধ ভেঙেছে। এই অবস্থায় শনিবার বিকেলেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হল, ফলাফল প্রকাশের ক্ষেত্রে যদি কোনও ত্রুটি থেকে থাকে তবে তা খতিয়ে দেখা হবে। মূলত যে সমস্ত স্কুলে সমস্যা হচ্ছে, সেগুলির প্রধান শিক্ষকদের সঙ্গে কথা বলে ছাত্রছাত্রীদের অভিযোগ জানাতে বলা হয়েছে। শিক্ষামন্ত্রীও আশ্বাস দিয়েছেন, সমস্ত অভিযোগ গুরুত্ব সহকারে দেখা হবে।

রেজাল্টের পর থেকেই উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের অসন্তোষ সংক্রমণের চেহারা নিয়েছে। পাস করানোর দাবিতে অসন্তোষের আঁচ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের অফিস থেকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর বাড়ির সামনে পর্যন্ত পৌঁছেছে। কলকাতা থেকে জেলা, কোথাও রাস্তা অবরোধ, কোথাও বিক্ষোভ, ভাঙুচর। কোনও কিছুই বাদ গেল না। পরিস্থিতি এমন জায়গায় যায়, নবান্নে ডাক পড়ে সংসদ সভাপতির। স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব মণীশ জৈনের সঙ্গে সংসদ সভাপতি মহুয়া দাসের বৈঠক হয়। কেন চারিদিকে অসন্তোষ জানতে চায় নবান্ন। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে জবাবদিহি করতে হয় সংসদ সভাপতি মহুয়া দাসকে।

এরপরই নড়েচড়ে বসে সংসদ। সন্ধ্যায় আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সংসদের পক্ষ থেকে জানানো হয়, উচ্চ মাধ্যমিকের ফলাফল সংক্রান্ত যদি কোনও অভিযোগ থাকে তবে প্রধান শিক্ষকদের আগামী ৭ দিনের মধ্যে সংসদে সেই নথি নিয়ে যোগাযোগ করতে হবে। সমস্ত অভিযোগের দ্রুত নিষ্পত্তি করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে সংদসের পক্ষ থেকে। রবিবার বা ছুটির দিনেও অভিযোগ জানানোর সুযোগ থাকছে।

ফেল করা ছাত্রছাত্রীদের বিক্ষোভ যখন চারিদিকে ছড়াচ্ছে, ঠিক তখনই নতুন এক চাঞ্চল্যকর অভিযোগ তুলেছে একটি শিক্ষক সংগঠন। রেজাল্টের নথি দিয়ে সংসদকে চিঠি দিয়েছে কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস। ওই শিক্ষক সংগঠনের সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, নির্দিষ্ট ফর্মুলা মেনে যে নম্বর পাওয়ার কথা মার্কশিটে তার গরমিল আছে।

Leave a Reply

Your email address will not be published.