International Yiga Day:করোনা(Covid-19) পরিস্থিতিতে মনের জোর বাড়িয়েছে যোগ(Yoga),সোমবার জাতির উদ্দেশ্যে ভাষণে বলেন প্রধানমন্ত্রী

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: আন্তর্জাতিক যোগ দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন নরেন্দ্র মোদি । সকাল সাড়ে ছয়টায় তিনি জাতির উদ্দেশ্য ভাষণে লাইভে আসেন । এবছরের যোগ দিবস করোনার কারনে ভার্চুয়ালি অনুষ্ঠিত হল । এই বছরের থিম ‘যোগ ফর ওয়েলনেস’। ট্যুইট করে এই কথা নিজেই জানান প্রধানমন্ত্রী। 

আজ জাতির উদ্দেশ্যে ভাষণে কী বললেন প্রধানমন্ত্রী,দেখে নিন একনজরে..

■ করোনার ধাক্কায় প্রায় বেসামাল গোটা দেশ। এই পরিস্থিতিতে শারীরিক সমস্যা যেমন চিন্তার কারণ ঠিক তেমনই একাকীত্বও গ্রাস করছে অনেককেই। বর্তমান পরিস্থিতিতে মনের জোর বাড়িয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে একমাত্র হাতিয়ার হতে পারে যোগব্যায়াম।

■ করোনার দেড় বছরে ভারত সহ বহু দেশ মুশকিলের সম্মুখীন হয়েছেন। কঠিন পরিস্থিতিতে মানুষ এই দিনটি ভুলতে পারতেন, কিন্তু মানুষের যোগের প্রতি ভালবাসা বেড়েছে। গত দেড় বছরে বিশ্বের কোণে কোণে লক্ষ লক্ষ যোগভ্যাসী বেড়েছে।

■ এই বছর আন্তর্জাতিক যোগ দিবসের ‘যোগের জন্য কল্যাণ’থিম মানুষকে যোগ(Yoga) করতে আরও উৎসাহিত করেছে। আমি প্রার্থনা করি যে প্রতিটি দেশ, অঞ্চল এবং মানুষ সুস্থ থাকুক।

■ বর্তমানে দেশে যে অনলাইন পড়াশোনা চলছে সেখানেও বিভিন্ন প্রতিষ্ঠানে ক্লাস শুরুর আগে ১০-১৫ মিনিট যোগব্যায়াম করানো হচ্ছে। এদিন তাই আরও বেশি সংখ্যাক মানুষকে যোগের সঙ্গে যুক্ত করার বার্তা দেন মোদী।

■ এদিন ‘এম যোগা’ নামে একটি অ্যাপেরও ঘোষণা করেন তিনি। এই অ্যাপে বিভিন্ন ভাষায় যোগাভ্যাসের বিস্তারিত তথ্য থাকবে। বিভিন্ন প্রশিক্ষকরা শেখাবেন যোগাসন।

■ যোগব্যায়াম নিরাময় প্রক্রিয়াতেও সহায়তা করে।আজ যোগ দিবসে চিকিৎসার পাশাপাশি নিরাময় প্রক্রিয়াতেও জোর দেন মোদি । চিকিৎসকরা যোগব্যায়ামকে রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করেছেন। সেখানে হসপিটালের ছবি রয়েছে, যেখানে চিকিৎসক এবং নার্সরা যোগা শেখাচ্ছেন ।

প্রসঙ্গত,আন্তর্জাতিক যোগ দিবসের ধারণাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণকালে প্রস্তাব করেছিলেন। জাতিসংঘ ২০১৪ সালের ২১ শে জুন দিনটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসাবে স্বীকৃতি দিয়েছে। আজ সকাল সকাল যোগে(যোগ)অংশ নিতে দেখা যায় যোগগুরু বাবা রামদেবকে। একইসঙ্গে যোগে অংশ নেন কেন্দ্রীয় মন্ত্রীরাও। অন্যদিকে আইটিবির জওয়ানদেরও এদিন যোগভ্যাসের মধ্যে দেখা যায়।

Leave a Reply

Your email address will not be published.