Pm Poshan Scheme: দেশে চালু হচ্ছে ‘প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প’, সুবিধা পাবে ১১ কোটির বেশি শিশু

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: দেশজুড়ে চালু হচ্ছে ‘প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প’। স্কুলে মিড ডে মিলের জন্য জাতীয় প্রকল্প, যা আগে মিড ডে মিল স্কিম নামে পরিচিত ছিল, তা এখন নাম বদলে হয়েছে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প (PM Poshan Scheme) ৷

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দেশে ১১ লাখ ২০ হাজারেরও বেশি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির পড়ুয়াদের মিড ডে মিল দেওয়া হবে। আগামী পাঁচ বছরের জন্য এই প্রকল্প চালু করা হচ্ছে।

আজ মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছন, বর্তমানে মিড ডে মিল সংক্রান্ত যে প্রকল্প চালু আছে, তার সঙ্গেই যুক্ত হবে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প। রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথ উদ্যোগে এই প্রকল্প চালানো হবে। প্রকল্পের বেশিরভাগ খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার ৫৪ হাজার কোটি টাকা এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৩১ হাজার ৭৩৩ কোটি টাকা ব্যয় করবে এই প্রকল্পে। এছাড়া আরও ৪৫ হাজার কোটি টাকা পৃথকভাবে খরচ করবে কেন্দ্রীয় সরকার। যার ফলে পুরো প্রকল্পটির ব্যায় দাঁড়াবে ১,৩০,৭৯৪.৯০ কোটি টাকা।

কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী পীযূষ গোয়াল বলেন, মোদী সরকার রফতানিতে আরও গতি আনতে একাধিক উদ্যোগ নিয়েছে। শিল্প খাতে উৎপাদন নিয়ে অনেক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আত্মনির্ভর ভারতের আওতায় রফতানির দিকে বাড়তি জোর দেওয়া হয়েছে। চলতি আর্থিক বছরে ২১ সেপ্টেম্বর পর্যন্ত ভারত ১৩ লাখ ৭১ হাজার কোটি ডলার রফতানি করেছে, যা ছয় মাসের রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *