ভোর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল অলিম্পিকের গেমস ভিলেজ, রিখটার স্কেলে মাত্রা ৬

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: বুধবার ভোরে ভুপিকম্পে কেঁপে উঠল জাপান। স্থানীয় সময় ভোর সাড়ে পাঁচটা নাগাদ ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব টোকিও। কম্পন টের পেলেন টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) গেমস ভিলেজে থাকা প্রতিযোগী ও সাংবাদিকরা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬। 

বুধবারের ভূমিকম্পের ফলে আতঙ্কে রয়েছে অলিম্পিকের প্রতিযোগীরা। জাপানের আবহাওয়া দফতর জানিয়েছে ৬.০ মাত্রায় ভুমিকম্প হলেও এখন সুনামির কোনো সম্ভাবনা নেই। নির্বিঘ্নে চালানো যেতে পারে অলিম্পিক। বিশেষজ্ঞরা জানিয়েছেন,ভূমিকম্পের উৎসস্থল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে সমুদ্রপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে। বুধবার ভোরে ঘটা ভূমিকম্পের স্থায়িত্ব ছিল অনেকক্ষন। কোথাও কোথাও ৩০ সেকেন্ড আবার কোথাও প্রায় ৩ মিনিট ধরে কম্পন অনুভূত হয়।

অস্ট্রেলিয়ান সাংবাদিক মার্ক বেরেট্টা সেই সময় একটি সরাসরি সম্প্রচারের মাঝামাঝি সময়ে ছিলেন। দর্শকদের উদ্দেশে তিনি বলেন, ”অলিম্পিক সিটিতে আপনাদের স্বাগত। এই মুহূর্তেই এখানে একটি ভূমিকম্প হয়েছে। আমাদের মাথার উপরে থাকা ছাদটি দুলছিল। আর আপনারা নিশ্চয়ই এটাও দেখেছেন আমাদের আলো ও ক্য়ামেরাও দুলছিল। একেবারেই অস্বাভাবিক একটি মুহূর্তে। আমি এর আগে এভাবে ভূমিকম্প অনুভব করিনি।”

উল্লেখ্য, জাপানকে ভুপিকম্পের দেশ হিসেবেই চেনে সকলে। তাই অলিম্পিকের জন্য ব্যবহৃত স্টেডিয়ামগুলি এবং গেমস ভিলেজ সবকিছুই এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে ভূমিকম্পের কারণে সেগুলির কোনও ক্ষতি না হয়।

Leave a Reply

Your email address will not be published.