আগের মতই হবে নেওয়া মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের পরীক্ষা, প্রস্তাব যাচ্ছে স্কুল শিক্ষা দফতরে

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: আগের মতোই হতে চলেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষা। এমনটাই জানা গিয়েছে স্কুল শিক্ষা দফতর সূত্রে। সিবিএসই বোর্ডের নির্দেশিত দিক ধরেই দু ধাপে অফলাইনে পরীক্ষা নেওয়ার পথে এগোচ্ছে মাধ্যমিক পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রাথমিক ভাবে অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হলেও স্কুল শিক্ষা দফতর কি সিদ্ধান্ত নেয় তাই দেখার।

স্কুলশিক্ষা দপ্তরের এক কর্তা জানিয়েছেন, “গত বছর মার্চ মাস থেকে স্কুল বন্ধ থাকায় স্কুলের কোনও ক্লাসের পরীক্ষাই হয়নি। আগামী বছরও এই অবস্থা জারি থাকলে মূল্যায়ন কীভাবে হবে তা নিয়ে উদ্বিগ্ন সব মহল। ইতিমধ্যেই সিবিএসই দশম এবং দ্বাদশ এবং আইসিএসই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করে দিয়েছে। সংসদ সূত্রে খবর, পরীক্ষা পদ্ধতির প্রস্তাবের খসড়া যাবে স্কুলশিক্ষা দপ্তরে। দপ্তর হয়ে নবান্নের সায় মিললে তা ঘোষণা হবে।”

উল্লেখ্য, করোনার প্রকোপে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক মিলিয়ে চলতি বছরে প্রায় কুড়ি লক্ষ ছাত্রছাত্রী করোনার উৎপাতে পরীক্ষায় বসতে পারেনি। তবে প্রত্যেকেই মার্কশিট পেয়েছে। কিন্তু পরীক্ষা না হলে আগের ক্লাসের সাফল্যের হদিশ মিলবে না। কারণ চলতি বছরে কোনও পরীক্ষাই হয়নি। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে পর্ষদ এবং সংসদ এই কারণে পরীক্ষা নেওয়ার পক্ষে প্রস্তাব পেশ করতে চলেছে। রাজ্যের মুখ্যমন্ত্রীর সম্মতি মিললে চূড়াম্ত ঘোষণা করবে বিকাশ ভবন। করোনার প্রকোপও ক্রমশ কমছে। সবদিক খতিয়ে দেখে পরীক্ষা নেওয়ার পক্ষে প্রস্তাব জমা পড়তে চলেছে।

Leave a Reply

Your email address will not be published.