Duare Sarkar: মুর্শিদাবাদে দুয়ারে সরকার বন্ধ করলো রাজ্য সরকার

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ভবানীপুরে উপনির্বাচন এবং মুর্শিদাবাদের দুই কেন্দ্রে স্থগিত হয়ে যাওয়া ভোটের ঘোষণার জের৷ আপাতত ভবানীপুর এবং গোটা মুর্শিদাবাদ জেলাতেই দুয়ারে সরকার শিবির বন্ধ রাখার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার৷ নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনার ভিত্তিতেই রাজ্য প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে বলে নবান্ন সূত্রে খবর৷

এদিকে বাকি সব সরকারি প্রকল্প বন্ধ থাকলেও টিকাকরণ চলতে থাকবে বলেই জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে। উল্লেখ্য, মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন ১৬ অগস্ট থেকে আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত দুয়ারে সরকার চলবে রাজ্যজুড়ে। তবে ৩০ সেপ্টেম্বরের নির্বাচনের ফলে সময়সীমার ১০ দিন আগে মুর্শিদাবাদ এবং ভবানীপুরে বন্ধ হল দুয়ারে সরকার। সেই ক্ষেত্রে নির্বাচনের পর ফের দুয়ারে সরকারের সুবিধা মিলবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে মানুষের মনে।

চলতি বছর দুয়ারে সরকারে সবচেয়ে জনপ্রিয় প্রকল্প হিসেবে আত্মপ্রকাশ করেছে লক্ষ্মীর ভান্ডার। এই প্রকল্পে নাম নথিভুক্ত করার জন্য রাজ্যের মহিলাদের উন্মাদনা দেখার মতো। এই অবস্থায় প্রকল্পগুলি বন্ধ হয়ে গেলে স্বাভাবিকভাবেই বিপাকে পড়বেন সাধারণ মানুষ।

তবে একটা প্রশ্ন এ ক্ষেত্রে উঠে আসছে, সেটা হল- দুয়ারে সরকার এবং লক্ষ্মীর ভান্ডার প্রকল্পগুলি তো পূর্ব ঘোষিত। সাধারণত আদর্শ আচরণ বিধি কার্যকর হয়ে গেলে নতুন কোনও প্রকল্প ঘোষণা করা বেআইনি। এ ক্ষেত্রে সমস্যা কোথায়? নবান্ন সূত্র জানাচ্ছে, যেহেতু রাজ্যের একাধিক প্রকল্পে জনগণ প্রত্যক্ষভাবে আর্থিক সহায়তা পেয়ে থাকেন, তাই কোনও দলই যাতে সরকারের দিকে আঙুল না তুলতে পারে, সেটা নিশ্চিত করতে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করছে নবান্ন। সেই কারণে মুর্শিদাবাদ জেলাজুড়ে দুয়ারে সরকার-সহ লক্ষ্মীর ভান্ডার প্রকল্প বন্ধ রাখতে জেলাশাসককে নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন৷ মুর্শিদাবাদের সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরেও ওই একই দিনে ভোট হবে৷ ভোটের আগে মুর্শিদাবাদের এই দু’টি কেন্দ্রেই বামফ্রন্ট এবং কংগ্রেসের দুই প্রার্থীর মৃত্যু হয়৷ ফলে স্থগিত হয়ে গিয়েছিল ভোটগ্রহণ৷

Leave a Reply

Your email address will not be published.