সুখবর! রাজ্যে ৭৩৮ গ্রন্থাগরিক শূন্যপদে নিয়োগ করছে রাজ্য সরকার।

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: বর্তমানে রাজ্যের প্রায় ১৫০০ গ্রন্থাগারে ৪০০০ টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে রাজ্যের ৭৩৮ টি গ্রন্থাগরিক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আগামী আগস্টে এই নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

সোমবার সাংবাদিক বৈঠকে রাজ্যের গ্রন্থাগারমন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী শূন্যপদে নিয়োগের ঘোষণা করেন। একইসঙ্গে তিনি জানিয়েছেন, কোভিড বিধি মেনে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে আপাতত সপ্তাহে দু’দিন রাজ্যের সব গ্রন্থাগার খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ আগস্ট থেকে সোম ও বুধবার খোলা রাখা হবে গ্রন্থাগারগুলি।

এদিনের বৈঠকে সিদ্ধিকুল্লা চৌধুরী জানান, রাজ্যে অনেকদিন থেকেই বিনা গ্রন্থাগরিক পরে রয়েছে গ্রন্থাগার গুলি। কর্মীর অভাবে বহু গ্রন্থাগার বন্ধ হয়ে গিয়েছে। এসবের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বছর জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার পরিষেবা দপ্তরের খাতে বরাদ্দ বাজেট ২৬.৮৬ কোটি টাকা বাড়িয়ে মোট ৩৮১.৫৬ কোটি টাকা করা হয়েছে।একই সঙ্গে ই-গ্রন্থালয় প্রকল্পও দ্রুত বাস্তবায়নের পথে নিয়ে যাওয়া হচ্ছে।

তৃতীয়বারের জন্য সরকার ক্ষমতায় আসার পর এখন জেলাওয়াড়ি লোকাল লাইব্রেরি অথরিটি গঠন করা হবে নতুন করে। জেলাশাসকের নেতৃত্বাধীন নবগঠিত সেই কমিটি এই নিয়োগ প্রক্রিয়ার কাজ দ্রুত সারবে। একই সঙ্গে ই-গ্রন্থালয় প্রকল্পও দ্রুত বাস্তবায়নের পথে নিয়ে যাওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.