মুখ্যসচিবকে ছাড়ছে না রাজ্য,প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে জানালেন মুখ্যমন্ত্রী

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: রাজ্যের মুখ্যসচিবের বদলির নিয়ে যে জল্পনার সৃষ্টি হয়েছিল ,তারই ইতি টানলেন মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । প্রধানমন্ত্রীকে একটি চিঠি লিখে তিনি জানিয়ে দেন, এখনই ছাড়া হচ্ছে না আলাপনকে । কেন এই মুহূর্তে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের ‘রিলিজ অর্ডার’ দিতে পারছে না, তাও বিস্তারিত জানিয়েছেন চিঠিতে । একইসাথে তিনি প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন কেন্দ্রের ওই নির্দেশ প্রত্যাহার করার জন্য । দীর্ঘ পাঁচ পাতার একটি চিঠি লেখেন মুখ্যমন্ত্রী । চিঠিতে কেন্দ্র সরকারের নানা গাফিলতির কথাও তুলে ধরেন তিনি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে লিখেছেন, কেন্দ্রীয় সরকারের ২৮ মে-র সিদ্ধান্ত দেখে আমি স্তম্ভিত, চমকে গিয়েছি। রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে। এবং ৩১ মে তাঁকে কেন্দ্রীয় সরকারের কাজে যোগ দেওয়ার কথা বলা হয়। মমতার দাবি, রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা না-করেই ওই ‘অর্ডার’ দেওয়া হয়েছে। তিনি কী করবেন, সেই ‘অপশন’ দেওয়া হয়নি। ১৯৫৪ সালের ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেশন সার্ভিস (ক্যাডার) রুলস মানা হয়নি। এই নির্দেশ অসাংবিধানিক, আইনি দিক থেকে অচল, এমন কোনও নজির নেই।

প্রসঙ্গত, সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব পদে আলাপনের মেয়াদ ছয় মাস বাড়ানোর আবেদন জানায় রাজ্য সরকার। কেন্দ্রের কাছে সেই মর্মে আবেদন জানানো হয়েছিল। কেন্দ্র সেই আবেদন অনুযায়ী ৩ মাসের মেয়া বৃদ্ধির অনুমতি দিয়ে ২৪মে সম্মতির চিঠি পাঠিয়েছিল নবান্নে। কিন্তু কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রীর বৈঠকের পরই পাল্টে যায় গোটা পরিস্থিতি। শুক্রবার রাতেই কেন্দ্রের তরফে চিঠি পাঠিয়ে জানানো হয়, সোমবার সকাল ১০টার মধ্যেই আলাপনকে নর্থ ব্লকের কর্মীবৃন্দ মন্ত্রকে গিয়ে দেখা করতে হবে। কিন্তু তিনি যাচ্ছেন না দিল্লি । আজ নবান্নে রাজ্যের প্রধান সচিবদের সাথে বৈঠকে উপস্থিত থাকবেন আলাপন বন্দ্যোপাধ্যায় ।

Leave a Reply

Your email address will not be published.