আগামী অক্টোবরেই হানা দেবে করোনার তৃতীয় ঢেউ, প্রধানমন্ত্রীকে রিপোর্ট দিয়ে জানাল NIDM

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: বেশ কয়েকদিন পর দেশে অনেকটাই নিম্নমুখী করোনার দৈনিক সংক্রমণ। এরই মাঝে তৃতীয় ঢেউ এগিয়ে আসার সতর্কবার্তা দিল স্বরাষ্ট্র মন্ত্রকের আওতাধীন ন্যাশনাল ইনস্টটিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট। তৃতীয় ঢেউয়ে করোনা যে কতটা ভয়াবহ আকার ধারণ করতে চলেছে তারই ব্যাখ্যা দিয়েছে ন্যাশনাল ইনস্টটিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট।

অক্টোবরের মধ্যে শীর্ষে উঠবে তৃতীয় দফায় করোনা সংক্রমণ। অর্থাৎ তৃতীয় ঢেউ থেকে সতর্ক থাকতে প্রায় মাস দেড়েক আগেই জারি হচ্ছে সতর্কতা। জাতীয় বিপর্যয় মোকাবিলা প্রতিষ্ঠানের (NIDM) তরফে প্রধানমন্ত্রীর দপ্তরকে এই বার্তা দেওয়া হয়েছে বলে খবর। 

স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে তৈরি এই কমিটির রিপোর্টে বলা হয়েছে, প্রচুর সংখ্যক শিশু আক্রান্ত হলে যে হারে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও ভেন্টিলেটর-অ্যাম্বুলেন্সের প্রয়োজন পড়বে তার ধারেকাছেও আমরা নেই। এর পাশাপাশি রিপোর্টে অগ্রাধিকারের ভিত্তিতে শিশুদের টিকাকরণের কথা বলা হয়েছে। বিশেষ করে সেইসব শিশুর জন্য যাদের কো-মর্বিডিটি রয়েছে। নজর দিতে হবে বিশেষভাবে সক্ষম শিশুদের প্রতি। রিপোর্টে শিশুদের ঝুঁকির বিষয়টি উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে (Coronavirus) আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৭২ জন। কোভিডে মৃত্যু হয়েছে ৩৮৯ জন। আর একদিনে করোনার কবল থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪৪ হাজার ১৫৭ জন। গত ২৪ ঘণ্টায় ৭ লক্ষ ৯৫ হাজার ৫৪৩ জন দেশবাসীর টিকাকরণ হওয়ায় এ নিয়ে দেশে মোট টিকাপ্রাপকের সংখ্যা দাঁড়িয়েছে ৫৮ কোটি ২৫ লক্ষ ৪৯ হাজার ৫৯৫।

Leave a Reply

Your email address will not be published.