রাজ্যসভার পাশাপাশি লোকসভাতেও ধ্বনি ভোটে পাশ হয়ে গেল তিন কৃষি আইন প্রত্যাহার বিল

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: রাজ্যসভার পাশাপাশি লোকসভাতেও পাশ হয়ে গেল বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার বিল। শীতকালীন অধিবেশন চলাকালীন বিরোধীদের তুুমুল হট্টগোলের মাঝেই এদিন লোকসভায় কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। বিল পাস হওয়ার পরই বিরোধীরা বিক্ষোভ দেখাতে শুরু করায়, আপাতত আধ ঘণ্টার জন্য রাজ্যসভার অধিবেশন স্থগিত করে দেওয়া হয়েছে।

মূলত ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কৃষকদের দাবির পক্ষে সওয়াল করেই সেই বিষয়টি এই বিলের সঙ্গে জুড়তে চেয়ে বিরোধীদের হট্টগোল। তবে বিল পাশ করার আগে এই নিয়ে আলোচনা করে বিলম্ব করতে চায়নি কেন্দ্র। এই আবহে লোকসভা অধ্যক্ষ ধ্বনি ভোটে এই বিল পাশ করার ঘোষণা করেন। এরপরই দুপুর দুটো পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করার ঘোষণা করেন ওম বিড়লা।

লোকসভায় আলোচনা করার সুযোগ না পাওয়ার প্রসঙ্গে কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে বলেন, “আমরা ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্য়ারান্টি নিয়ে কথা বলতে চাই। কৃষক আন্দোলন  চলাকালীন যে সকল কৃষক প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারকে ক্ষতিপূরণ ও লখিমপুর খেরির ঘটনা নিয়ে আমরা কথা বলতে চেয়েছিলাম। কিন্তু আমাদের সেই সুযোগ দেওয়া হল না।”

প্রসঙ্গত, গত এক বছর ধরে বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন করছেন হাজার হাজার কৃষক। বেশ কয়েকটি কৃষক সংগঠন এমএসপি আইনের দাবি তুলেছে৷ এই আবহে মোদীর ঘোষণা অনুযায়ী লোকসভায় পাশ হল কৃষি আইন প্রত্যাহার বিল। এরপর রাজ্যসভায় বিলটি পাশ হলে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে সইয়ের জন্য। তখনই আইনত বাতিল হবে বিতর্কিত তিন কৃষি আইন।

Leave a Reply

Your email address will not be published.