রানাঘাটের দুই তরুণ ফিরলেন কাবুল থেকে, বাড়ি ফিরেই টিভিতে চিনতে পারছেন না কাবুলকে

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: ধীরে ধীরে আফগানিস্তানের একাধিক প্রদেশ দখল করে কাবুলের দিকে এগিয়ে এসেছে তালিবান। প্রতিদিনই বাড়ছিল আতঙ্ক। পরিস্থিতি ভয়াবহ হয়ে যাওয়ার আগেই কাবুল থেকে ঘরে ফিরেছেন নদিয়ার রানাঘাটের বেগোপাড়ার বাসিন্দা সুপ্রিয় মিত্র ও সানু গঞ্জালভেস। পেটের দায়ে কাজে গিয়েছিলেন কাবুলিওয়ালার দেশে। আতঙ্কের প্রহর পর করে দেশে ফিরেছেন তারা।

২০১৯ সালে মার্কিন এমব্যাসিতে শেফের কাজে যোগ দেন সুপ্রিয়। ২০২০ সালে ওই একই কাজে আফগানিস্তান যান সানু। যে সময় তারা কাজে গেছিলেন সে সময় শান্তই ছিল কাবুল।

বাড়ি ফিরেই আতঙ্কের আর্তনাদ শোনা গিয়েছে তাদের কণ্ঠে। তাদের জানিয়েছেন,” তালিবান যতই একের পর এলাকা দখল করে এগিয়ে আসছিল ততই বাড়চিল আতঙ্ক। কখনও গ্রেনেড, কখনওবা গুলির আওয়াজ। কাবুল এয়ারপোর্টের বাইরে কিছুদিন আগে ২০টি মিসাইল পড়েছিল। ইদের দিন ২-৩ জন মারা গিয়েছে। ফ্লাইট নামতে দিচ্ছিল না। কান্দাহারে রানওয়ে উড়িয়ে দিয়েছিল ওরা।” আশেপাশের আতংক নিজের চোখে দেখেছিলেন দুজনে।

তারপর হঠাৎই শুরু হয়ে যায় দেশ ছাড়ার হিড়িক। কিন্তু তাদের ব্যাপার তো আলাদা। তাদের দেশও আলাদা। কিন্তু আতঙ্কে তাদেরও ফিরতে হবে নিজের বাসভূমিতে,বাংলায়।

রবিবার কাবুল দখল নিয়েছে তালিবান। তার পর থেকে টিভিতে দেখে পরিচিত এলাকায় চিনতেই পারছেন না সুপ্রিয়রা। শেষপর্যন্ত ২৮ জুলাই বাড়ি ফেরেন সুপ্রিয় ও ৪ অগাস্ট ঘরে ফেরেন সনু। তাদের দাবি, কাবুলের অবস্থা মোটেই ভালো না। অনেকেই সেদেশ ছেড়েছেন। আমাদের কয়েকজন এখনও সেখানে আটকে রয়েছেন। আমরা চাই ওরা নিরাপদে ফিরে আসুক।

Leave a Reply

Your email address will not be published.