নতুন বছরে শুরু হচ্ছে ১৫ বছর বয়সীদের টিকাকরণ, কো-উইনে কিভাবে করবেন রেজিস্ট্রেশন,জেনে নিন বিস্তারিত

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: নতুন বছরে ১৫ ঊর্ধ বাচ্চাদের জন্য উপহার নিয়ে এসেছে কেন্দ্র। ১৫ ঊর্ধ বাচ্চাদের দেওয়া হবে কোভিড টিকা। সোমবার ক-উইনএর প্রধান ডঃ আরএস শর্মা জানিয়েছেন, টিকাকরণের জন্য কো-উইনে আগে থেকে রেজিস্টার করতে হবে। নাম নথিভুক্তের জন্য কী কী ডকুমেন্ট লাগবে? কবে থেকে শুরু হবে রেজিস্ট্রেশন? এদিন সব কিছুই জানিয়ে দিলেন আরএস শর্মা।

ডঃ আরএস শর্মা জানান, আপাতত পড়ুয়াদের পরিচয় পত্র বা স্টুডেন্ট আইডেনটিটি কার্ড (Identity Card) দিয়েই নাম নথিভুক্ত করা যাবে কো-উইন প্ল্যাটফর্মে। অনেক কিশোর-কিশোরীর কাছেই এখনও আধার কার্ড (Aadhar Card) বা অন্য কোনও পরিচয় পত্র না থাকায়, স্টুডেন্ট আইডি-ই ব্য়বহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, দশম শ্রেণির আইডি কার্ড (10th I-Card)-কেই পরিচয়পত্র হিসাবে গণ্য করা হবে। এছাড়া যাদের কাছে আধার কার্ড আছে, তারা সেই আধার নম্বর দিতেও নাম নথিভুক্ত করতে পারবেন। জানা গিয়েছে ৩ জানুয়ারি থেকে ১৫ ঊর্ধ বয়সীদের টিকাকরণ শুরু হচ্ছে দেশে।

একইসাথে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের পাশাপাশি আগামী ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যকর্মী, প্রথম সারির করোনা যোদ্ধারাও প্রিকশন ডোজ় পাবেন। ৬০ ঊর্ধ ব্যক্তি ও যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তারাও এই প্রিকশন ডোজ় নিতে পারবেন। তারাও একইভাবে কো-উইন প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করতে পারবেন।

কো-উইন প্ল্যাটফর্মে নাম নথিভুক্ত করার ক্ষেত্রে যেভাবে নাম ও ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশন এবং ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি লাগে, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ক্ষেত্রেও একই প্রক্রিয়ায় নাম নথিভুক্ত করতে হবে। এরপর স্লট অনুযায়ী নির্দিষ্ট টিকাকেন্দ্রে গেলেই টিকা পাওয়া যাবে। ২০০৭ সালের আগে যাদের জন্ম হয়েছে, তারাই আপাতত করোনা টিকা পাবে।

ওমিক্রন আতঙ্কের মাঝেই টিকাকরণ নিয়ে বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। একদিকে যেমন ১৫ ঊর্ধ্বদের টিকাকরণ শুরুর দিনক্ষণ জানালেন তিনি, তেমনই নিয়ন্ত্রিতভাবে দেশে ‘বুস্টার ডোজ’ চালুর কথাও জানিয়ে দিয়েছেন তিনি। কো-উইনে ছোটদের রেজিস্ট্রেশন শুরু হলেও ‘প্রিকশন’ ডোজের জন্য রেজিস্ট্রেশন কবে শুরু হবে, তা নিয়ে এখনও কোনও তথ্য দেয়নি কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published.