পুজোর মাস থেকেই টিকা পাবেন ১২ থেকে ১৭ বয়সীরা, ঘোষণা ডঃ এনকে অরোরার

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: পুজোর মাস থেকেই টিকা পাবে অনুর্দ্ধরা। অক্টোবরেই বাজারে আসছে জাইডাস ক্যাডিলা (Zydus Cadila)। বুধবার এমনটাই জানালেন ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজ়েশনের অধিকর্তা ডঃ এনকে অরোরা।

করোনার তৃতীয় ঢেউ নিয়ে ইতিমধ্যেই সতর্কবার্তা জারি করা হয়েছে। পুজোর মাস অর্থাৎ অক্টোবরেই সংক্রমণ শীর্ষে উঠতে পারে। সঠিক সতর্কতা অবলম্বন না করলে দৈনিক পাঁচ থেকে সাত লক্ষ মানুষও করোনা আক্রান্ত হতে পারে। যদিও NTAGI-র অধিকর্তা এনকে অরোরা জানান, তৃতীয় ঢেউয়ে শিশুদের সংক্রমিত হওয়ার সম্ভাবনা খুবই কম। বরং শিশুদের মানসিক বিকাশের জন্য শীঘ্রই স্কু-কলেজ খুলে দেওয়া উচিত।

ডঃ অরোরা বলেন, “দেশে ১২ থেকে ১৭ বছর বয়সী প্রায় ১২ কোটি নাবালক-নাবালিকা রয়েছে। তবে করোনা সংক্রমণের কারণে তাদের গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা খুবই কম। অন্য়দিকে ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের করোনা আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা ১০ থেকে ১৫ গুণ বেশি। সেই হিসাবেই শিশুদের টিকাকরণের আগে প্রাপ্তবয়স্কদের টিকাকরণের উপরই জোর দেওয়া হচ্ছে।”গত ২০ অগস্টই জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়েছে বিশ্বের প্রথম ডিএনএ ভিত্তিক ও সূচ বিহীন করোনা টিকা। জ়াইডাস ক্যাডিলার ভ্য়াকসিন জ়াইকোভ-ডি ১২ থেকে ১৭ বছর বয়সীদেরও টিকা দেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published.