Madhyamik Result 2021: এবছরে নজিরবিহীন ভাবে ১০০ শতাংশই পাশ, সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৭৯ জন

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: দীর্ঘ প্রতীক্ষার অবসান। প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের রেজাল্ট। এবছরের মাধ্যমিকে ১০০ শতাংশই পাশ। অতিমারি আবহে আজ প্রকাশিত হতে চলেছে মাধ্যমিক পরীক্ষার ফলাফল। সকাল ন’টায় সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেছেন মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ১০ টা থেকে ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে। পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে wbbse.org এবং wbresults.nic.in থেকে নিজেদের ফলাফল জানতে পারবেন পড়ুয়ারা। ব্যতিক্রমী পরিস্থিতিতে চলতি বছর পাশের হার ১০০ শতাংশ, যা একেবারেই নজিরবিহীন। এবছরে ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে মাধ্যমিকের ফল ঘোষণা করলেন মধ্যশিক্ষা পর্যদের সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়। ফলপ্রকাশের বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়ে দিয়েছিল, এবার ছাত্র-ছাত্রীরা মার্কশিটের সঙ্গেই অ্যাডমিট কার্ড পাবেন। করোনা পরিস্থিতির জেরে বাতিল হওয়া মাধ্যমিকের অ্যাডমিট কার্ড আগে বিতরণ করা সম্ভব হয়নি। পর্যদের ৪৯টি ক্যাম্প অফিস থেকে  মঙ্গলবার সকাল ১০টা থেকেই স্কুল প্রতিনিধিদের হাতে অ্যাডমিট কার্ড ও মার্কশিট তুলে দেওয়া হবে। স্কুল থেকে আজই মার্কশিট সংগ্রহ করতে পারবেন ছাত্র-ছাত্রীদের অভিভাবেকেরা। 

পর্ষদ সভাপতি জানিয়েছেন, “এবছর সর্বোচ্চ ৬৯৭ নম্বর পেয়েছেন ৭৯ জন। চলতি বছর মোট পরীক্ষার্থী ছিল– ১০,৭৯,৭৪৯। এবছর ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। পাশ করেছে সকলেই, অর্থাৎ পাশের হার ১০০ শতাংশ। গত বছর তা ছিল ৮৬.৩৪ শতাংশ।

এবার বিশেষ মূল্যায়ন পদ্ধতিতে রেজাল্ট প্রকাশ করা হচ্ছে।  ২০১৯ সালের ক্লাস নাইনের মার্কশিট এবং ক্লাস টেনের ইন্টারনাল অ্যাসেসমেন্ট নম্বর নিয়েই তৈরি হবে মার্কশিট। অর্থাৎ নবম শ্রেণি ফলাফলের ৫০ শতাংশ এবং দশম শ্রেণির অ্যাসেসমেন্ট টেস্টের নম্বরের ৫০ শতাংশ যোগ করে মাধ্যমিকের মার্কশিট তৈরি হবে। কেউ এই মূল্যায়নে সন্তুষ্ট না হলেও পরে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হলে পরীক্ষা দিতে পারবেন। তবে সেক্ষেত্রে পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে ধরা হবে জানিয়েছেন পর্ষদ সভাপতি।

Leave a Reply

Your email address will not be published.