দিঘা উপকূল থেকে ১০০ কিমি দূরে ‘ইয়াস’! ঠিক কখন আছড়ে পড়বে উপকূলে,জানালো মৌসম ভবন

নদীয়া নিউজ ২৪ ডিজিটাল: আজ দুপুরে আছড়ে পড়তে চলেছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’। আশঙ্কার প্রহর গুনছে রাজ্য । মৌসম ভবন জানাচ্ছে,”আজ সকাল ১০ -১১ টার মধ্যে উপকূলে আছড়ে পড়তে চলেছে ইয়াস ।আছড়ে পড়তে চলেছে অতি প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’। পারাদ্বীপ এবং সাগরের মাঝখানে ধামরার উত্তরে এবং বালাসোরের দক্ষিণে স্থলভাগে প্রবেশ করবে। সেইসময় ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৩০-১৪০ কিলোমিটার। দমকা হাওয়ার বেগ কখনও কখনও ঘণ্টায় ১৫৫ কিলোমিটারে পৌঁছে যেতে পারে।

দিঘা থেকে ১০০ কিলোমিটার দূরে অবস্থান করছে ইয়াস। পারাদ্বীপ থেকে দূরত্ব ৯০ কিমি। ধামরা থেকে ৬০ কিমি দূরে অবস্থান করছে ইয়াস। বর্তমানে ঘূর্ণাবর্তের কেন্দ্রের গতিবেগ ১৩০ থেকে ১৪০ কিলোমিটার। বর্তমানে জল ভাগে ইয়াসের গতিবেগ ঘণ্টায় ১২ কিলোমটার। আর তাতেই ফুঁসছে সমুদ্র।

হওয়া অফিস জানিয়েছে এই ঝড়ের ফলে কলকাতায় ঘণ্টায় ৬৫ থেকে ৭৫ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হওয়া। সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ৮৫ কিলোমিটার।বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে ওড়িশার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপড়া, জগৎসিংহপুরের মতো উপকূলীয় জেলাগুলিতে অতি ভারী এবং ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিবঙ্গের দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ইয়াস মোকাবিলা প্রস্তুত রয়েছে সেনা, বায়ু সেনা, নৌসেনা, উপকূলরক্ষী বাহিনী, বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Leave a Reply

Your email address will not be published.